• মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

ওঁলাদের সঙ্গে মোদির অদ্ভূত আলিঙ্গন নিয়ে বিতর্ক

0002আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একজন ‘স্পৃশ্য মানুষ’ বা আলিঙ্গনকারী হিসেবে পরিচিত হয়ে উঠেছেন। দাপ্তরিকভাবে স্থানীয় বা আন্তর্জাতিক যে নেতার সাথেই মিটিং হোক না কেন মোদি তাকে আলিঙ্গন করবেনই।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওঁলাদ এ সপ্তাহে রাষ্ট্রীয় সফরে ভারতে আগমন করলে মোদির আলিঙ্গনপ্রিয়তা আবারো আলোচনায় উঠে আসে। সাধারণত মোদি সব বিশ্ব নেতাকে উষ্ণ আন্তরিকতার সাথে জড়িয়ে ধরেন।

তবে এবার ভারতের প্রধানমন্ত্রী ফরাসি প্রেসিডেন্টকে অত্যন্ত ‘বিশ্রীভাবে’ আলিঙ্গন করেছেন। বুকে জড়িয়ে ধরার পর ওঁলাদ যখন মোদির দিক থেকে বিপরীত দিকে ঘুরছিলেন তখন মোদি পেছন থেকে ওঁলাদের কোমর জড়িয়ে ধরেন।

এই আলঙ্গিনের দৃশ্য উপস্থিত ফটোগ্রাফাররা সঙ্গে সঙ্গেই ক্যামেরাবন্দী করেন। কিছু সময়ের মধ্যেই ছবিটি ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। অনেক ভারতীয় মোদির এই অস্বাভাবিক আচরণে লজ্জা পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। অনেকেই মোদিকে ব্যঙ্গ করে টুইট করেছেন।

মোদি পিছন থেকে ওঁলাদকে জড়িয়ে ধরার ছবি পোস্ট করে স্বচ্ছ পলিটিক্স নামের একটি আইডি থেকে টুইট করা হয়েছে-‘ মিস্টার ও মিসেস ওঁলাদ পানিপথ ভ্রমণে যাচ্ছেন’।

নেহা নামের একজন লিখেছেন, ‘পৃথিবীতে মোদিই একমাত্র ব্যক্তি যে জাহাজ ছাড়াই টাইটানিক ছবি পুর্ননির্মাণ করতে পারে’।

আব্দুল্লাহ নামের আরেকজন প্রবাসী ভারতীয় লিখেছেন, ‘ভারতীয় প্রধানমন্ত্রীকে কেন বলা হয়নি আলিঙ্গন ফরাসি সংস্কৃতি নয়। আর পেছন থেকে জড়িয়ে ধরা তো লজ্জাজনক’।

তবে মোদি প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর থেকে যত বিশ্বনেতার সাথে মিলিত হয়েছেন সবাইকেই আলিঙ্গন করেছেন এবং তিনি এটা বন্ধ করবেন বলেও মনে হয় না।

এ ব্যাপারে মোদির জীবনী লেখিকা নিলাঞ্জনা মুখোপাধ্যায় বলেন, মোদি আলিঙ্গনের মাধ্যমে সবাইকে একটি বার্তা দেয়ার চেষ্টা করেন। তা হলো যাদের সাথে মোদি সাক্ষাৎ করেন তারা আর মোদি একই লেবেলের। তিনি বিশ্বকে জানানোর চেষ্টা করেন, ‘তিনি সমান, বন্ধু এবং আন্তরিক’।

সূত্র: ওয়াশিংটন পোস্ট

Print Friendly, PDF & Email