• শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আইনের শাসনের অভাবে গণপিটুনির মতো ঘটনা ঘটছে; ড. মিজানুর রহমান

Dr. mizanনিজস্ব প্রতিবেদকঃ জাতীয় মানবাধিকার কমিশনের চেযারম্যান মিজানুর রহমান বলেছেন আইনের শাসনের অভাবেই গণপিটুনির মতো ঘটনাগুলো ঘটছে। এ অপরাধ প্রবণতা মানুষের মধ্যে একদিনে গড়ে ওঠেনি। আমরা আইনের শাসন ঠিকভাবে প্রতিষ্ঠা করতে পারিনি। আইনের শাসন থাকলে এ ধরনের ঘটনা বার বার ঘটতো না।

শনিবার বিকেলে তিন দিনব্যাপী সাভারের খাগান এলাকায় ব্র্যাক সিডিএমএ মানবাধিকার সম্মেলন ২০১৫ অনুষ্ঠানে সাংবাদিকদের সাথে আলাপ কালে একথা বলেন তিনি।

বাংলাদেশে আইনশৃঙ্খলা বাহিনীগুলোর বিরুদ্ধে নানা সময় আটক, নির্যাতন এবং নাগরিক অধিকার লঙ্ঘনের অভিযোগ শোনা যায়। সেক্ষেত্রে ভুক্তভোগীরা মানবাধিকার কমিশনের কাছে গিয়ে কি কোন প্রতিকার পায়? কিংবা মানবাধিকার কমিশন তাদের সহায়তার জন্য কী করছে?

কমিশনের চেয়ারম্যান আরও বলেন অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক অধিকারে বাংলাদেশের অবস্থান ভালো হলেও নাগরিক এবং রাজনৈতিক অধিকারের ক্ষেত্রে অনেকগুলো চ্যালেঞ্জ রয়েছে। এটি একটি চিন্তার কারণ বলে তিনি উল্লেখ করেন।

মানুষকে বিনা অপরাধে আটক করা, হয়রানি করা এবং নির্যাতনের অভিযোগ রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে। মানবাধিকার কমিশনে এ ধরনের অনেক অভিযোগ পেয়েছে। এসময় মানবাধিকার সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল।

Print Friendly, PDF & Email