নতুন প্রজন্মকে নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান রাষ্ট্রপতির

Hamidনিজস্ব প্রতিনিধিঃ রাষ্ট্রপতি আবদুল হামিদ বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নীত করতে সরকারের পাশাপাশি নতুন প্রজন্মকে সর্বোচ্চ ত্যাগ ও নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশ এখন নিম্ন মধ্যম আয়ের দেশ এবং অচিরেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হবে। দেশের জন্য এখন প্রয়োজন একটি নতুন প্রজন্ম, তারাই দেশকে উন্নয়ন ও অগ্রগতির শিখরে নিয়ে যাবে।

আজ শুক্রবার দুপুর ১২টায় ঝিনাইদহ ক্যাডেট কলেজ এক্স ক্যাডেটস অ্যাসোসিয়েশনের ১২তম পুনর্মিলনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, ‘দেশ নতুন প্রজন্মের দিকে এই আশা নিয়ে তাকিয়ে আছে। আপনারা দেশের কল্যাণে নিজেদের নিবেদিত করতে সক্ষম হবেন। এই আশা নিয়েই সীমিত সম্পদ ও সক্ষমতা সত্ত্বেও দেশ ও সমাজ আপনাদের জন্য ভালো ও উন্নত শিক্ষাব্যবস্থা নিশ্চিত করতে ব্যাপক অবদান রেখেছে। সম্পদ সীমিত থাকা সত্ত্বেও দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে সরকার দেশে ১৩টি ক্যাডেট কলেজ পরিচালনা করছে।’

দেশে ও বিদেশে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য ঝিনাইদহ ক্যাডেট কলেজের সাবেক ক্যাডেটদের অভিনন্দন জানিয়ে আবদুল হামিদ বলেন,  সাবেক ক্যাডেটরা তাদের মেধা ও দক্ষতা দিয়ে ক্যাডেট কলেজের শৃঙ্খলাবদ্ধ শিক্ষাব্যবস্থার কার্যকারিতা প্রমাণ করেছে। এই ক্যাডেট কলেজ এরই মধ্যে গৌরবময় ৫২টি বছর অতিক্রান্ত করেছে।

ঝিনাইদহ এক্স ক্যাডেট অ্যাসোসিয়েশনের কল্যাণমুখী কর্মকাণ্ডের প্রশংসা করে রাষ্ট্রপতি বলেন, ‘দুর্যোগকালে জনগণকে সহায়তা প্রদান, শিক্ষার্থীদের বৃত্তি প্রদান এবং ঢাকা ও খুলনায় দাতব্য চিকিৎসাকেন্দ্রের মাধ্যমে লোকজনকে চিকিৎসাসেবা প্রদান খুবই প্রশংসনীয় কাজ।’

আবদুল হামিদ আরো বলেন, ‘সরকারের দায়িত্ব হচ্ছে নবীন প্রজন্মের জন্য একটি উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা। অগ্রগতির কারণে বিশ্ব দিনদিন চ্যালেঞ্জিং এবং পারস্পরিক একনিষ্ঠ সহযোগিতার ওপর নির্ভরশীল হচ্ছে। নতুন বিশ্বের চ্যালেঞ্জ মোকাবিলায় উপযুক্ত লক্ষ্য এবং নীতিনির্ধারণ করে ন্যায়বিচার ও মুক্তির বার্তা প্রচার করার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে।’

ক্যাডেট কলেজ মাঠে তিনদিনব্যাপী আয়োজিত বর্ণাঢ্য আয়োজনের আলোচনা সভায় সভাপতিত্ব করেন ঝিনাইদহ ক্যাডেট কলেজ এক্স ক্যাডেটস অ্যাসোসিয়েশনের (জেসকা) সভাপতি শেখ মো. মারুফ হাসান। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ঝিনাইদহ ক্যাডেট কলেজ অধ্যক্ষ কর্নেল মো. সাদেকুর রহমান। অনুষ্ঠানে চারজন শ্রেষ্ঠ এক্স ক্যাডেটের হাতে ক্রেস্ট তুলে দেন প্রধান অতিথি।

এর আগে রাষ্ট্রপতি হেলিকপ্টারযোগে কলেজ মাঠে অবতরণ করেন এবং ক্যাডেটদের কুচকাওয়াজের সালাম গ্রহণ করেন। অনুষ্ঠানের শুরুতেই তিনি পুনর্মিলনী ও নিজের জন্মদিনের কেক কাটেন।

১৯৬৩ সালে প্রতিষ্ঠিত ঝিনাইদহ ক্যাডেট কলেজের ৪৬ ব্যাচের সাবেক ছাত্ররা পরিবার-পরিজন নিয়ে যোগ দিয়েছেন এ অনুষ্ঠানে। আগামী ৩ জানুয়ারি শেষ হবে এ আয়োজন। সকাল থেকে গভীর রাত পর্যন্ত থাকছে খেলাধুলা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা অনুষ্ঠানমালা।

Print Friendly, PDF & Email