কোনো সভ্য সমাজে দুর্নীতির এই মাত্রা হতে পারে না: দেবপ্রিয়

নিজস্ব প্রতিবেদক্‌।

এই মুহুর্তে দেশে প্রতি চারজনে একজন যুবক বেকার এবং প্রতি তিনজনে একজন শিক্ষিত যুবক বেকার। অর্থাৎ যে যতো শিক্ষিত সে ততো বেকার থাকছে। এই সময়ে দেশের যুবসমাজ একটা অনিশ্চিত জীবনের মধ্যে পড়েছে। কারণ আগেই তাদের কর্মসংস্থানের বাজার অনেক দুর্বল ছিলো এখন করোনার অতিমারির পরে কি হবে আমরা জানি না।

আমি খুবই জোর দিয়ে বলার চেষ্টা করছি বারবার, যে এই যুবসমাজের জন্য একটি অবশ্যই বেকার ভাতার ব্যবস্থা করতে হবে। যদি এদের জন্য সামাজিক সুরক্ষার ব্যবস্থা না করি তাহলে বাংলাদেশে গত ১০ বছরে সরকারের যে বড় অর্জন সেটি দুর্বল হয়ে যাবে। এজন্য কমংসংস্থান একটি বড় বিষয়। এদিকে মনোযোগ দেয়া খুবই জরুরি।


রোববার রাতে একটি গণমাধ্যমকে ড. দেবপ্রিয় ভট্টাচার্য এসব কথা বলেন।

তিনি আরো বলেন, করোনা আমাদের উলঙ্গভাবে দেখিয়ে দিয়েছে যে আমরা গত এক দশক ধরে যা বলে আসছি তা সঠিক ছিলো। আমরা বলেছি, আমরা একটি মধ্য আয়ের দেশে আমরা যাচ্ছি, স্বল্পন্নত দেশের তালিকা থেকে বের হচ্ছি। আর মাত্র আমার দেশজ আয়ের এক শতাংশ ব্যয় করা হবে স্বাস্থ্য খাতের জন্য, এটা কোন ভদ্র সমাজে হয়? আর আমরা এক শতাংশ দেব তার ২০-২৫ শতাংশ ব্যবহার করতে পারবো না এটা হতে পারে না। আর যেটা ব্যবহার করবো সেটার ১০ টাকার জিনিস হাজার টাকা দিয়ে কিনে এনে বলবো আমি হাজার টাকার কাজ করেছি। আসলে ১০ টাকার কাজ করেছি- কোন সভ্য সমাজে দুর্নীতির এই মাত্রা হতে পারে না। তিনি বলেন, তিনটি জিনিস আমরা বলেছি, আপনি টাকা কম দিচ্ছেন, দ্বিতীয়ত বাস্তবায়ন করতে পারছেন না এবং তৃতীয়ত যা করছেন তার ভেতরে দুর্নীতি অনেক আছে।

এই বিষয়গুলো আপনি করোনা পরিস্থিতিতে উৎকোটভাবে দেখছেন। কি দেখলেন? আপনি জাল সার্টিফিকেট দেন, পরীক্ষা করার কোন ব্যবস্থা নেই, যার ফলে পুরো বিদেশে আমাদের বদনাম হয়ে গেছে।

ডিএন/সিএন/জেএএ/১২:৩৭পিএম/৩১৮২০২০১৩

Print Friendly, PDF & Email