আজ থেকে বিমানের বাড়তি ফি কার্যকর

নিজস্ব প্রতিবেদক।

করোনা মহামারির এ সময়ে আকাশপথে ভ্রমণের খরচ বাড়ছে। আজ রোববার (১৬ আগস্ট) থেকে বিমানবন্দর ব্যবহার করে প্লেনে কোথাও গেলেই বাড়তি ফি গুণতে হবে যাত্রীদের।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্র জানিয়েছে, এই ফি আজ থেকে কার্যকর হচ্ছে। বাড়তি ফি বিমান ভ্রমণে যাত্রীদের কিছুটা হলেও নিরুৎসাহিত করবে বলে মনে করছেন এয়ারলাইন্স সংশ্লিষ্টরা।

গত জুলাই মাসে বেবিচক বিমানবন্দর ব্যবহারের বিষয়ে নতুন নোটিশ জারি করে। বিমানবন্দরের উন্নয়ন ও নিরাপত্তা ব‌্যবস্থা শক্তিশালী করার জন্য ১৬ আগস্ট থেকে নতুন ফি আরোপের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

ফলে আজ রোববার থেকে প্লেন ভ্রমণে বাড়তি খরচ যোগ হচ্ছে। এখন থেকে বিমানে ভ্রমণ করলে বর্ধিত ফি নেবে সব এয়ারলাইন্স। বিমানের টিকিটের সঙ্গে ভ্যাট বাবদ এ ফি কেটে নেওয়া হবে। এক্ষেত্রে ভ্রমণকারীর গন্তব্যের ওপর ভিত্তি করে টিকিটের দাম ভিন্ন হবে।

সূত্র জানায়, যারা ১৬ আগস্টের টিকিট কিনেছিলেন, তাদের ইতোমধ্যে বর্ধিত ফি পরিশোধ করতে হয়েছে।

বেবিচক বলছে, সার্কভুক্ত দেশে যেতে যাত্রীদের প্রতি টিকিটের জন্য উন্নয়ন ফি হিসেবে ৫ ডলার ও নিরাপত্তা ফি হিসেবে ৬ ডলার করে দিতে হবে। অন‌্যান‌্য আন্তর্জাতিক গন্তব্যের জন‌্য প্রতি টিকেটে ১০ ডলার করে বাড়তি ফি দিতে হবে।

অন্যদিকে, অভ্যন্তরীণ রুটে চলাচলকারীদের প্রতি টিকিটের জন্য উন্নয়ন ফি দিতে হবে ১০০ টাকা ও নিরাপত্তা ফি ৭০ টাকা। অর্থাৎ অভ্যন্তরীণ রুটে যাত্রীদের খরচ বাড়ছে ১৭০ টাকা। যাত্রীদের ১৫ শতাংশ ভ্যাট দিতে হবে, যা নতুন আরোপিত সর্বাধিক ফি।

ডিএন/এএন/জেএএ/১২:৩এএম/১৬৮২০২০১০

Print Friendly, PDF & Email