জেএসসি ও সমাপনীর ফল আজ

JSCনিজস্ব প্রতিবেদকঃ জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল আজ প্রকাশিত হবে। বেলা দেড়টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে মন্ত্রণালয়ের সভা কক্ষে সংবাদ সম্মেলনে জেএসসি ও জেডিসি এবং দুপুর ১২টায় নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে প্রাথমিক সমাপনী পরীক্ষার বিভিন্ন দিক তুলে ধরবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। দুই মন্ত্রীর সংবাদ সম্মেলনের পরেই শিক্ষার্থীরা ফল জানতে পারবেন। এর আগে উভয় মন্ত্রণালয়ের পক্ষ থেকে সকাল ১০টায় এই চারটি পরীক্ষার ফলাফলের সার-সংক্ষেপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেয়া হবে। এ ছাড়া একই দিন প্রায় সাড়ে চার কোটি শিক্ষার্থীর হাতে তুলে দেয়ার অপেক্ষায় ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০টি বিনামূল্যের পাঠ্যবই বিতরণ উৎসবের উদ্বোধনও করবেন প্রধানমন্ত্রী। ২০১৪ সালের একই দিনে এ দুটি সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছিল। তখন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ দুই মন্ত্রণালয়েরই দায়িত্বে ছিলেন। চার পরীক্ষায় এবার ৫৫ লাখ ৮০ হাজার ৪৪৭ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন শিক্ষার্থী এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় ৩২ লাখ ৫৪ হাজার ৫১৪ জন। এ বছর ১লা নভেম্বরের জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শেষ হয় ১৮ই নভেম্বর। আর পঞ্চম শ্রেণির প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা ২২শে নভেম্বর শুরু হয়ে ২৯শে নভেম্বর শেষ হওয়ার কথা থাকলেও হরতালের কারণে একটি পরীক্ষা পিছিয়ে ৩০শে নভেম্বর নেয়া হয়। সেই হিসেবে গত ৩০শে নভেম্বর শেষ হয় এই স্তরের পরীক্ষা। রেওয়াজ অনুযায়ী, বিভিন্ন শিক্ষা বোর্ড এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আজ সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের অনুলিপি তুলে দেবেন। এরপর আগে পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে দুই মন্ত্রী ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন।
ফল জানা যাবে যেভাবে: প্রাথমিক শিক্ষা অধিদপ্তর www.dpe.gov.bd এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল জানা যাবে। এ ছাড়া যে কোনো মোবাইল ফোন থেকে DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়েও ফল জানা যাবে। আর ইবতেদায়ির ফলের জন্য EBT  লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।
শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট www.educationboardresults.gov.bd ছাড়াও সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট থেকে জেএসসি-জেডিসির ফল জানা যাবে। জেএসসি ও জেডিসির ফলাফল জানতে যে কোনো মোবাইল থেকে JSC/JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৫ লিখে এসএমএস  করলে ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।
বই উৎসবের উদ্বোধন: শিক্ষা, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, এবার প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের হাতে ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৬০টি বই এবং বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করা হবে। এবার মোট চার কোটি ৪৪ লাখ ১৬ হাজার ৭২৮ শিক্ষার্থীর জন্য ২৯১টি বিষয়ের নতুন বই ছাপানো হয়েছে। ২০১০ সাল থেকে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করছে সরকার।  ঢাকার গভর্নমেন্ট ল্যাবরেটরি স্কুল মাঠে ১লা জানুয়ারি সকাল ৯টায় শিক্ষা মন্ত্রণালয় এবং একই দিন সকাল ১০টায় মিরপুরের ন্যাশনাল বাংলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসব করবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এর আগে গত বুধবার সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, ৩৩ কোটি নতুন পাঠ্যবই শিক্ষার্থীদের ‘হাতের নাগালে’ পৌঁছে গেছে। বছরের প্রথম দিন পাঠ্যপুস্তক উৎসবের মধ্য দিয়ে সাড়ে চার কোটি শিক্ষার্থীর হাতে এসব বই বিতরণের সব আয়োজন ইতিমধ্যে শেষ হয়েছে। এখন কেবল উৎসবের অপেক্ষা।

Print Friendly, PDF & Email