ঢাকা, সোমবার, সকাল ১১:১০ মিনিট, তারিখ: ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং, ১০ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী
নতুন কাঠামোয় এখনো সবার বেতন মেলেনি | deshnews.net

deshnews.net

নতুন কাঠামোয় এখনো সবার বেতন মেলেনি

জানুয়ারি ০৬
অপরাহ্ন ০৯:৪৪ বুধবার ২০১৬

bangladesh_sorker-1নিজস্ব প্রতিবেদকঃ সরকারি কর্মচারীরা তাঁদের ডিসেম্বর মাসের বেতন অষ্টম বেতন কাঠামো অনুযায়ী পাওয়ার কথা থাকলেও সবাই তা পাননি। জানুয়ারি মাসের প্রায় এক সপ্তাহ পার হয়ে গেলেও অর্থবিভাগের হিসাব অনুযায়ী এখনো পর্যন্ত ৪০ ভাগ কর্মচারী বেতন ওঠাতে পারেননি। এদিকে, বেতন স্বনির্ধারণী প্রক্রিয়া জটিলতায় নতুন পে-স্কেলে বেতন পাচ্ছেন না ৬ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারি। ফলে এই বিশাল সংখ্যক সরকারি চাকুরিজীবী তাদের পরিবার নিয়ে পড়েছেন বিপাকে।

মন্ত্রীর ভাষ্যমতে, এ মাসের মধ্যে শতভাগ কর্মচারী নতুন বেতন কাঠামোয় বেতন পাওয়ার সম্ভাবনা কম। তবে ফেব্রুয়ারি মাসে যখন জানুয়ারির যে বেতন ওঠাবেন, তখন শতভাগ কর্মচারীই নতুন কাঠামো অনুযায়ী তা পাবেন।

নতুন বেতন কাঠামো অনুযায়ী শতভাগ কর্মচারী বেতন ভাতা না পাওয়ার জন্য মহা হিসাব নিরীক্ষকের (এজি) অফিসের চাপ সামলাতে না পারা এবং নতুন পদ্ধতি অনুযায়ী বেতন-ভাতা নিরূপণে কারিগরি সমস্যাকে দায়ী করছে অর্থ মন্ত্রণালয়।

এ বিষয়ে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, ‘টেকনিক্যাল কিছু কারণে এ মাসে শতভাগ কর্মকর্তা-কর্মচারী সরকারের ঘোষিত নতুন বেতন কাঠামো অনুযায়ী বেতন-ভাতা নাও পেতে পারেন। তবে আমার ধারণা শতকরা নব্বইভাগ কর্মকর্তা-কর্মচারী চলতি মাসেই বেতন-ভাতা পাবেন। আগামী মাসে অর্থাৎ জানুয়ারি মাসের বেতন শতভাগ নিশ্চিত হবে।’

প্রতিমন্ত্রী বলেন, দেশে সব মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর ও বিভিন্ন কার্যালয় মিলে ১২ লাখের ওপর কর্মচারী রয়েছে। এদের সবার জন্যই নতুন বেতন কাঠামো অনুযায়ী বেতন-ভাতা প্রদানের বিষয়ে সরকারের শতভাগ আয়োজন রয়েছে। তবে এজি অফিস এখন একযোগে সবার বেতন নিরূপণ করে চূড়ান্ত করতে হিমশিম খাচ্ছে।

এম এ মান্নান জানান, বেতন-ভাতা উত্তোলনের জন্য এখন অনলাইন পদ্ধতি প্রবর্তন করা হয়েছে। এ পদ্ধতি অনুযায়ী একজন কর্মকর্তা বা কর্মচারী এখন অর্থ মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েবসাইটে নিজের আইডি দিয়ে তাঁর জন্য নির্ধারিত পেজ খুলবেন। এখানে তিনি নিজেই নিজের বেতন নিরূপণ করে তা অনলাইনে এজি অফিসে পাঠাবেন। এজি অফিস তা পরীক্ষা-নিরীক্ষা করে অর্থ বিভাগে পাঠাবেন। এটা করতে হলে সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারীর জাতীয় পরিচয়পত্রের নম্বরসহ কিছু তথ্য সংযোজন করতে হয়। অনেকেরই পরিচয়পত্র নেই, থাকলেও ভুলত্রুটি রয়েছে। এগুলো ঠিক করতে তাঁরা সময় নিচ্ছেন। ফলে তাঁরা তাঁদের বেতন নিরূপণ করতে পারছেন না। তবে আগামী মাসের মধ্যে সব ঠিকঠাক হয়ে যাবে।

এদিকে অর্থ মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, নতুন বেতন কাঠামো নিয়ে কয়েকটি ক্যাডার ও রাষ্টায়ত্ত ব্যাংকগুলোর কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে অসন্তোষ রয়েছে। এদের বেশির ভাগই নতুন বেতন কাঠামো অনুযায়ী নিজেদের বেতন নিরূপণ (অ্যাসেসমেন্ট) করে এজি অফিসে পাঠায়নি। ফলে এদের বেশির ভাগই নতুন বেতন কাঠামো অনুযায়ী বেতন পাচ্ছেন না।

নতুন বেতন কাঠামো নিয়ে কয়েকটি ক্যাডারের কর্মকর্তাদের অসন্তোষের বিষয়ে জানতে চাইলে অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান বলেন, ইতিমধ্যেই প্রধানমন্ত্রী বিষয়টির দিকে দৃষ্টি দিয়েছেন। বেতন বৈষম্য দূরীকরণ সংক্রান্ত কমিটির সঙ্গে তিনি বসেছেনও। খুব শিগগিরই এর সন্তোষজনক সমাধান হবে।

বেতন পাচ্ছেন না ৬ লাখ সরকারি কর্মকর্তা কর্মচারি:
বেতন স্বনির্ধারণী প্রক্রিয়া জটিলতায় নতুন পে-স্কেলে বেতন পাচ্ছেন না ৬ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারি। ফলে এই বিশাল সংখ্যক সরকারি চাকুরিজীবী তাদের পরিবার নিয়ে পড়েছেন বিপাকে। এছাড়া জাতীয় পরিচয়পত্র সংশোধন কিংবা নতুন করে সংগ্রহ  করতে না পারলে চলমান এই সংকটের সমাধানের কোন সুযোগও আপাতত নেই। তাই নতুন স্কেলে বর্ধিত বেতন আগামী চার মাসের মধ্যে পাওয়ারও কোন সম্ভাবনা নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

তবে অর্থমন্ত্রণালয় সূত্র জানিয়েছে, নতুন স্কেলে বেতন না পেলেও সরকারি এই কর্মকর্তা কর্মচারিরা আগের পুরাতন নিয়মেই বেতন পাবেন। সেক্ষেত্রে তারা নতুন স্কেলের বর্ধিত বেতন পাবেন না। স্বনির্ধারণী পদ্ধতিতে পরের মাসগুলোতে এই বেতনের টাকা সমন্বয় করা হবে।

অর্থমন্ত্রণালয় সূত্র জানায়, বিভিন্ন সেক্টরে কর্মরত প্রায় ১২ লাখ সরকারি কর্মকর্তা-কর্মচারি রয়েছে। তাদের মধ্যে অর্ধেক কর্মকর্তা-কর্মচারি ডিসেম্বর মাস ছাড়াও দুই মাসের বকেয়াসহ  বেতন পেয়েছেন, আবার কেউ পেয়েছেন শুধু একমাসের বেতন। তবে পে-ফিক্সেশন (বেতন স্বনির্ধারণী) সংক্রান্ত জটিলতায় চলতি মাসে নতুন স্কেলে বেতন পাচ্ছেন না প্রায় ছয় লাখ সরকারি চাকরিজীবী। অনলাইনে বেতন নির্ধারণ ফরম পূরণ না করতে পারায় এমনটি ঘটেছে। নতুন স্কেলে বেতন পাননি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর কর্মকর্তা-কর্মচারীরাও।

এ পর্যন্ত ছয় লাখের কিছু বেশি কর্মকর্তা-কর্মচারী অনলাইনে বেতন নির্ধারণ করেছেন। বাকি রয়েছেন আরো প্রায় ছয় লাখ। এ ছয় লাখ চাকরিজীবীই নতুন স্কেলে বেতন পাচ্ছেন না। তবে অনলাইনে ফিক্সেশন করার পর পরবর্তী মাসে বকেয়াসহ বেতন পাবেন তারা, অর্থমন্ত্রণালয় একথা বলছে।

সূত্র আরো জানায়, অনলাইনে বেতন নির্ধারণের জন্য জাতীয় পরিচয়পত্র, চাকরিতে প্রথম যোগদানের তারিখ, দফতর ও পদবি-সংক্রান্ত তথ্যাবলি ও জন্মতারিখ প্রয়োজন হয়। এছাড়া প্রয়োজন হয় ৩০ জুন ২০১৫ তারিখের গ্রেড/বেতন ও গৃহীত মূল বেতন-সম্পর্কিত তথ্য। এসব তথ্য ও কাগজপত্রে কোনো ধরনের ত্রুটি থাকলে তা সমাধানের পর ফরম পূরণ করতে হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, এসব তথ্য দিয়ে অনলাইনে বেতন নির্ধারণ করতে হিমশিম খাচ্ছেন অনেক সরকারি চাকরিজীবী। এর মধ্যে সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হচ্ছে প্রত্যন্ত অঞ্চলের সরকারি চাকরিজীবীদের। নিজস্ব কম্পিউটার, ল্যাপটপ, ইন্টারনেট ও প্রিন্টার না থাকায় তারা অনলাইনে ফরম পূরণ করতে পারছেন না। প্রযুক্তি জ্ঞানের সীমাবদ্ধতার কারণে বিভিন্ন কম্পিউটার সেন্টারে ধরনা দিতে হচ্ছে অনেককেই। এছাড়া প্রয়োজনীয় কাগজপত্র ও তথ্যের ভুলভ্রান্ত্রির কারণেও অনেকে ফরম পূরণ করতে পারছেন না।

জাতীয় পরিচয়পত্র না থাকা এবং এ সংক্রান্ত ত্রুটির কারণেও অনেকে অনলাইনে বেতন নির্ধারণ করতে পারছেন না বলে জানা গেছে। পরিচয়পত্র হারানোর কারণে সমস্যায় পড়তে হচ্ছে অনেককে। জন্মতারিখ মনে না থাকায় ফরম পূরণ করতে পারছেন না কোনো কোনো সরকারি চাকরিজীবী। এজন্য তারা সংশ্লিষ্ট হিসাব অফিসে দৌড়ঝাঁপ করছেন।

গত মাসের বেতন না পাওয়া ৬ লাখ সরকারি কর্মকর্তা কর্মচারীদের সমস্যা নিয়ে অর্থমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ মোসলিম চৌধুরী  এ প্রতিবেদককে জানান,  বেতন বন্ধ নেই। বেতন সবাই পাবেন, তবে যারা স্বনির্ধারণী প্রক্রিয়া সম্পন্ন করতে পারেননি তারা বেতন পাবেন পুরাতন স্কেলে। পরের মাসগুলোতে তাদের বেতন নতুন স্কেলের সাথে সমন্বয় করা হবে।

বেতন স্বনির্ধারণীর নতুন এই প্রক্রিয়া সম্পর্কে অর্থমন্ত্রণালয়ের এই কর্মকর্তা আরো বলেন, অর্থমন্ত্রণালয় থেকে গত অক্টোবর মাসেই সার্কুলার জারি করে সবাইকে তাদের ন্যাশনাল আইডি কার্ড সংশোধন করার নির্দেশনা দেয়া হয়েছিল। নির্বাচন কমিশনে এ জন্য পৃথক একটি বুথও চালু করা হয়েছিল। কিন্তু অনেকেই তখন এটা করেননি। এখন বেতন প্রাপ্তিতে জটিলতা হওয়াতে সবাই সতর্ক হয়েছেন। তিনি আরো  বলেন, অনেক কর্মকর্তা কর্মচারি ইচ্ছা করেই কাগজপত্র জমা দেননি। তারাও নতুন স্কেলে বেতন পাচ্ছেন না।

উল্লেখ্য অর্থ মন্ত্রণালয় গত ১৭ ডিসেম্বর থেকে অনলাইনে পে-স্কেল ফিক্সেশন চালু করেছে।

একই ধরণের সংবাদ

পাঠকের মন্তব্য (০)

আপনার ইমেইল একাউন্ট প্রকাশ করা হবে না
‘অবশ্যই প্রয়োজনীয়’ ক্ষেত্রসমূহ চিহ্নিত করা আছে *

ইউরোপের সংবাদ

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা এ পর্যন্ত ২৪৭

ইতালিতে ভূমিকম্পে নিহতের সংখ্যা এ পর্যন্ত ২৪৭

আন্তর্জাতিক ডেস্ক: ইতালির মধ্যাঞ্চলে গতকাল বুধবারের শক্তিশালী ভূমিকম্পের ঘটনায় নিহত ব্যক্তির সংখ্যা […]

অামেরিকা-কানাডার সংবাদ

খালেদা জিয়ার বিরুদ্ধে পরোয়ানার প্রতিবাদ কানাডা বিএনপি’র

খালেদা জিয়ার বিরুদ্ধে পরোয়ানার প্রতিবাদ কানাডা বিএনপি’র

কানাডা প্রতিনিধি:  নেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা গ্রেফতারী পরোয়ানা প্রত্যাহার কর-কানাড[…]

মালয়েশিয়ার সংবাদ

মালয়েশিয়ায় মাদ্রাসায় আগুনে ২৫ জন নিহত

মালয়েশিয়ায় মাদ্রাসায় আগুনে ২৫ জন নিহত

নিউজ ডেস্ক:  মালয়েশিয়ার কুয়ালালামপুরে একটি মাদ্রাসায় ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ২৫ জন নিহত হয়েছেন। স্থা[...]

প্রবাসের আরো সংবাদ

No thumbnail available

লসএঞ্জেলেসে বাংলাদেশের শিক্ষার্থীদের আন্দোলনের সমর্থনে সমাবেশ

নিউজ ডেস্ক : লস এঞ্জেলেস (ক্যালিফোর্নিয়া): নিরাপদ সড়কের দাবিতে বাংলাদেশে চলমান ছাত্র আন্দোলনের প্রত[...]

ইসলামী দল/সংগঠন

মাহমুদুর রহমানের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে কুষ্টিয়া ছাত্র মজলিসের বিক্ষোভ মিছিল

মাহমুদুর রহমানের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে কুষ্টিয়া ছাত্র মজলিসের বিক্ষোভ মিছিল

নিউজ ডেস্ক: বিশিষ্ট সাংবাদিক দৈনিক অামার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের উপর সন্ত্র[...]

বিনোদন

'আমার ডিভোর্সের কথাও আমি ভুলে গিয়েছিলাম'

'আমার ডিভোর্সের কথাও আমি ভুলে গিয়েছিলাম'

নিজস্ব প্রতিবেদক:  আলোচিত সমালোচিত মডেল ও অভিনেত্রী নাজনীন আক্তার হ্যাপির ডিভোর্স হয়ে গেছে বলে ফেসবুকে একটি পোস্ট দিয়ে জানান তিনি।[...]
কলকাতা-ঢাকা নৌপথে ভারতের বিলাসবহুল জাহাজ

কলকাতা-ঢাকা নৌপথে ভারতের বিলাসবহুল জাহাজ

ঢাকা: কলকাতা থেকে ঢাকা যাতায়াত আরো উপভোগ্য করতে বিলাসবহুল জাহাজ
টিভিতে শো করে বোনের বিয়ে দেবেন কিম জং, আছে শর্তও

টিভিতে শো করে বোনের বিয়ে দেবেন কিম জং, আছে শর্তও

আন্তর্জাতিক ডেস্ক, দেশনিউজ.নেট : উত্তর কোরিয়ার প্রবল পরাক্রমী একনায়ক কিম
গরমে ঠান্ডা থাকুন

গরমে ঠান্ডা থাকুন

ক্রমেই বাড়ছে তাপমাত্রা। যেন মরুভূমির আবহাওয়া। জীবনযাত্রা হয়ে উঠছে কষ্টসাধ্য।
সূচনাতেই জয়ের মুকূট

সূচনাতেই জয়ের মুকূট

নিজস্ব প্রতিবেদক: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) তৃতীয় ম্যাচে কিংস এলেভেন

মিডিয়া

'সাংবাদিক নির্যাতনকারীদের গ্রেফতারে ব্যর্থ হলে স্বরাষ্ট্র ও তথ্য মন্ত্রীকে বিদায় নিতে হবে'

'সাংবাদিক নির্যাতনকারীদের গ্রেফতারে ব্যর্থ হলে স্বরাষ্ট্র ও তথ্য মন্ত্রীকে বিদায় নিতে হবে'

নিজস্ব প্রতিবেদকঃ পেশাগত দায়িত্বপালনকালে সাংবাদিকদের যারা রক্তাক্ত করেছে তাদের বিচারের আওতায় আনতে ব্যর্থ হলে সরকারকে চরম মূল্য দিতে হবে বলে[...]

সংগঠন/কর্পোরেট সংবাদ

ই-ক্লাব এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মধ্যে এমওইউ স্বাক্ষরিত

ই-ক্লাব এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মধ্যে এমওইউ স্বাক্ষরিত

নিজস্ব প্রতিবেদক: তরুণ উদ্যোক্তাদের ক্লাব অন্ট্রাপ্র্যানার্স ক্লাব অব বাংলাদেশ লিমিটেড (ই-ক্লাব) এবং[...]

বিজ্ঞান- তথ্যপ্রযুক্তি

ঢাকায় তরুণ উদ্যোক্তাদের নিয়ে প্রোগ্রাম অনুষ্ঠিত

ঢাকায় তরুণ উদ্যোক্তাদের নিয়ে প্রোগ্রাম অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : গত ১৬ই নভেম্বর গ্লোবাল অন্ট্রাপ্রেনিওরশিপ উইক ২০১৭ সেলিব্রেটিং প্রোগ্রাম আয়োজন করেছে তরুণ উদ্যোক্তাদের নিয়ে গড়ে উঠা সংগঠন “ই-ক্লাব“[...]

লাইফস্টাইল

ঘামের দুর্গন্ধ প্রতিরোধের উপায়

ঘামের দুর্গন্ধ প্রতিরোধের উপায়

নিউজ ডেস্ক :  গরমকাল পড়লেই অনেক সমস্যা হুট করেই এসে হাজির হয়। ব্রণের সমস্যা, গরমে ঘেমে নাজেহাল হওয়ার সমস্যা, মেকআপ[...]