আবারো শীর্ষে এমবাপ্পে, সেরা ২০’র বাইরে মেসি-রোনালদো

দেশনিউজ ডেস্ক।
বিশ্বের সবচেয়ে দামী খেলোয়াড়ের তালিকায় আবারও প্রথম স্থান অধিকার করলেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। নতুন এক গবেষণায় দেখা গেছে- করোনা বিপর্যয়ে ফুটবল অঙ্গন স্থবির থাকলেও এমবাপ্পের মার্কেট ভ্যালু কমেনি। তবে এক যুগ ধরে ফুটবল দুনিয়া শাসন করা লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো অনেক পিছিয়েছেন। বার্সেলোনার মহাতারকা মেসি সেরা ২০ থেকে ছিটকে গেছেন। পাঁচবারের ব্যালন ডি অরজয়ী রোনালদো তো জায়গা পাননি সেরা ৫০ জনেও।

সিআইইএস ফুটবল অবজারভেটরির সবশেষ ট্রান্সফার ভ্যালু সমীক্ষায় প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) ফরোয়ার্ডের বাজারমূল্য ২৩১ মিলিয়ন পাউন্ড। দুই থেকে পঞ্চম স্থান পর্যন্ত সবাই ইংল্যান্ডের। যথাক্রমে রয়েছেন ম্যানচেস্টার সিটি স্ট্রাইকার রাহিম স্টার্লিং (১৭৩ মিলিয়ন), বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে দারুণ একটি মৌসুম পার করা জ্যাডন সানচো ( ১৫৯ মিলিয়ন), লিভারপুল ডিফেন্ডার ট্রেন্ট আলেকজান্ডার-আরনল্ড (১৫২ মিলিয়ন) ও ম্যানচেস্টার ইউনাইটেড তারকা মার্কাস রাশফোর্ড (১৩৫ মিলিয়ন)।

লিভারপুলের মিসরীয় তারকা মোহাম্মদ সালাহ রয়েছেন ৬ নম্বরে। তার বাজারমূল্য ১২৯ মিলিয়ন পাউন্ড।
সালাহর ক্লাব সতীর্থ সেনেগালিজ তারকা সাদিও মানে রয়েছে সাতে। মানের ভ্যালু ১২৪ মিলিয়ন। বার্সেলোনার ফরাসি তারকা আতোয়ান গ্রিজম্যান অষ্টম (১২১ মিলিয়ন), বায়ার্ন মিউনিখের কানাডিয়ান মিডফিল্ডার আলফোন্সে ডেভিস (১১৯ মিলিয়ন) ও টটেনহ্যামের ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেইন (১০৬ মিলিয়ন) রয়েছেন দশম স্থানে।

৬ বারের ব্যালন ডি অরজয়ী মেসি রয়েছেন তালিকায় ২১তম স্থানে। তার বাজারদর ১০০ মিলিয়ন পাউন্ড। ক্রিস্টিয়ানো রোনালদো পেছাতে পেছাতে নেমে গেছেন ৭০ নম্বরে। তার দাম ৬২ মিলিয়ন পাউন্ড। মেসি-রোনালদোর পর যার নাম সবচেয়ে বেশি উচ্চারিত হয়, সেই নেইমারের মার্কেট ভ্যালুও কমেছে অনেক। বর্তমান মূল্য ৮২ মিলিয়ন পাউন্ড। নেমে গেছেন ৩৭ নম্বরে।

Print Friendly, PDF & Email