ইতালিতে বাংলাদেশিদের আজীবন নিষিদ্ধের দাবি ইমিগ্রেশন বিরোধীদের

দেশনিউজ ডে্স্ক।

ফ্লাইট নিষিদ্ধের পর এবার ইতালির ইমিগ্রেশন বিরোধী দলগুলো বাংলাদেশিদের আজীবনের জন্য নিষেধাজ্ঞার দাবি তুলছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার এক প্রতিবেদনে এমন খবর প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, করোনা নিয়ে ঢাকা রোম সম্পর্কে হঠাৎ ঝলকানি। স্বাস্থ্যমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী থেকে শুরু করে প্রধানমন্ত্রী পর্যন্ত চরম ক্ষোভ ও হতাশা ব্যক্ত করেছেন। বলেছেন, ভুয়া করোনা সনদ নিয়ে রোমে আসাটা সত্যি দুঃখজনক।

প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে বলেছেন, অন্যদেশের দায়িত্বজ্ঞানহীন আচরণের জন্য জাতি খেসারত দিতে পারেনা। আমরা অনেক কষ্ট করে করোনা মোকাবিলা করেছি।

গত ৬ জুলাই একটি বিশেষ ফ্লাইটে ২৭৪ জন বাংলাদেশি রোমে যান। তাৎক্ষনিকভাবে এই যাত্রীদের মধ্যে ৩৬ জনের শরীরে করোনার সন্ধান পাওয়া যায়। তাদের কাছে পাওয়া যায় করোনার জাল সার্টিফিকেট। ৩৬ থেকে বেড়ে এখন ৭৭ জনে পৌঁছেছে।

এর পরপরই ইতালি বাংলাদেশিদের যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। আগামী ৫ অক্টোবর পর্যন্ত কোন বাংলাদেশি ইতালি যেতে পারবেন না। ইতালির সংবাদ মাধ্যম নেতিবাচক খবর প্রকাশ করছে। ইমিগ্রেশন বিরোধীদলগুলো বাংলাদেশিদের আজীবনের জন্য নিষেধাজ্ঞার পক্ষে দাবি তুলছে। এই অবস্থায় ইতালির লাজ্জিওতে ৩৫ হাজার বাংলাদেশির করোনা টেস্টের সিদ্ধান্ত হয়েছে।

আগামী সোমবার থেকে বাংলাদেশ দুতাবাসের পাশে একটি অস্থায়ী ক্যাম্পে এই টেস্ট শুরু হবে। পররাষ্ট্রমন্ত্রী ডঃ এ কে আব্দুল মোমেন বলেছেন, গুটি কয়েক লোকের জন্য দেশের বদনাম হচ্ছে।

উল্লেখ্য যে জাল করোনা সার্টিফিকেট নিয়ে জাপান, দক্ষিণ কোরিয়া, চীন সফরের কারণে এসব দেশ অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করেছে।

 ডিএন/ইএন/জেএএ/৮:৪২পিএম/১৪৭২০২০২১

Print Friendly, PDF & Email